fbpx

অন্যদের ফলো করে পেইজে কনটেস্ট শুরু করে নিজের বিপদ ডেকে আনেন নি তো!

২০১৯ সালে বাংলাদেশে ফেসবুক পেইজগুলোতে কনটেস্টের একটা জোয়ার চলছিল। ব্যাপারটা এরকম – “পড়ে না চোখের পলক, কি তাদের কনটেস্টের ঝলক”। এরটা ওরটা দেখাদেখি করে যেভাবে পেইজগুলো কনটেস্ট প্রসব করছিল সেই জোয়ারটায় বছরের শেষে এসে কিছুটা ভাঁটা পড়েছে শ্রদ্ধেয় ফেসবুক দাদাবাবুর পেনাল্টির কারনে। যেমন কমন একটা পেনাল্টি ছিল পেইজের অর্গানিক রিচ নির্দিষ্ট তারিখ পর্যন্ত বন্ধ থাকা!

ফেসবুকে মার্কেটিং করার ক্ষেত্রে আমাদের একটা বদঅভ্যাস আছে, আর সেটা হল অন্যের মার্কেটিং স্টাইলটাকে চোখ কান বন্ধ রেখে দূর্দান্তভাবে ফলো করি যেন ঐটাই বাইবেল! এমনকি ফেসবুকের পলিসিতে ঐ স্টাইলটা নিয়ে বিধি নিষেধ থাকলেও আমরা তা মানি না। কাউকে বুঝালেও প্রতিত্তর এরকম আসবে – “কেন গো ঐ পেইজের রুমা ভাবী না করছে, তাকে তো আর ফেসবুক ধরে না। আর তুমিই আমাকে ফেসবুকের পলিসির ভয় দেখাচ্ছো। দুষ্ট কোথাকার!

যাই হোক কনটেস্ট নিয়ে বলছিলাম। ফেসবুক পেইজে কনটেস্ট করা নিয়ে ফেসবুকের কোন আপত্তি নেই। পেইজটাকে এঙ্গেইজিং করার জন্য অথবা এক কথায় বলতে গেলে আপনার পন্যটাকে ভাইরাল করার জন্য কনটেস্ট একটা ভাল ফেসবুক মার্কেটিং মেথড। তবে এ ব্যাপারে ফেসবুক থেকে কিছু বিধি নিষেধ থাকবেই এটাই স্বাভাবিক। স্বাভাবিক কেন বললাম কারন ফেসবুকের নিজস্ব বিজ্ঞাপন সার্ভিস আছে যেখান থেকে তারা রেভিনিউ জেনারেট করে। এখন আপনি যদি ফ্রি তে সব বেনেফিট নিয়ে নিতে থাকেন তবে ফেসবুক তো মাইন্ড করবেই!

তাই পেইজের জন্য কনটেস্টের প্ল্যানিং করলে সবার আগে নীচের বিষয়গুলো এড়িয়ে যাবেন নতুবা পেইজের বিপদ ডেকে আনছেন –

১) কনটেস্টে অংশগ্রহনের অথবা বিজয়ী হওয়ার শর্ত হিসেবে পোস্ট শেয়ার করতে বলাঃ

অডিয়েন্সকে নিজের টাইমলাইনে অথবা তার ফেসবুক ফ্রেন্ডদের টাইমলাইনে কনটেস্টের পোস্টটি অথবা পেইজের কোন পোস্ট শেয়ার করার শর্ত দেওয়া যাবে না। তবে এভাবে আপনি অডিয়েন্সকে মোটিভেট করতে পারেন যে সবাই যাতে কনটেস্টে অংশগ্রহন করতে পারে সেজন্য পোস্টটা যেন বেশি বেশি শেয়ার হয় ।

২) কনটেস্টে অংশগ্রহনের শর্ত হিসেবে অডিয়েন্সকে তাদের ফেসবুক ফ্রেন্ডদের ট্যাগ করাঃ

এরকম শর্ত জুড়ে দেওয়া ফেসবুকের পলিসি ভায়োলেশন। তবে হ্যা এটা অডিয়েন্সকে অনুরোধ করতে পারেন যে কনটেস্টে যাতে সবাই অংশগ্রহন করতে পারে সেজন্য তাদের পরিচিতদের যেন ট্যাগ করে পোস্টের কমেন্টে।

৩) কনটেস্টে অংশগ্রহনের শর্ত হিসেবে পেইজে লাইক দেওয়াঃ

ফেসবুকে পেইজ প্রমোটের অ্যাড দিয়েও পেইজের লাইক বাড়ানো যায়। সুতরাং মাগনায় আপনি কনটেস্টের মাধ্যমে পেইজে অনেক লাইক পেয়ে যাবেন তাতে তো ফেসবুক দাদাবাবু মাইন্ড করবেই!

উপরে যা বলা হয়েছে তা একটা সারাংশ মাত্র। তবে কনটেস্ট নিয়ে আরো বিস্তারিত গাইডলাইন পেতে চাইলে ফেসবুকের এই অফিসিয়াল লিংকে ভিজিট করতে পারেনঃ https://www.facebook.com/policies/pages_groups_events/

পরিশেষে হ্যাপি ফেসবুক মার্কেটিং!

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.