fbpx

কীভাবে ফেসবুক অ্যাডের পলিসি ভায়োলেশন না করে ব্র্যান্ডের প্রোডাক্ট নিজের পেইজে বুস্ট করা যায় ?

বাংলাদেশে অনেক সেলার আছে যারা ব্র্যান্ডের প্রোডাক্টগুলো যেমন, ঘড়ি, কসমেটিকস, ব্যাগ ইত্যাদি ফেসবুকের পেইড মার্কেটিংটাকে ব্যবহার করে অনলাইনে প্রমোশন করে থাকে। কেউ কেউ এইসব ব্র্যান্ডের প্রোডাক্টগুলোর অথরাইজ সেলার, কেউ কেউ আবার না। যাক সে কথা। এবার আসল কথায় আসি।

যারা ব্র্যান্ডের প্রোডাক্টগুলো ফেসবুকে পেইড প্রমোশন করছেন তাদের অনেকেই গত কয়েক মাস ফেসবুক অ্যাড একাউন্ট ডিসাবল হওয়ার মতো সমস্যার মুখোমুখী হচ্ছেন। আর তো জানেনই পলিসি ভায়োলেশনের কারনে ফেসবুক অ্যাড একাউন্ট ডিসাবল মানে ওই অ্যাড একাউন্টটাকে চিরতরে হারানো। খুবই দূর্লভ কেস যে এই পরিস্থিতি থেকে অ্যাড একাউন্টটাকে রিকভার করা গিয়েছে।

এই যে ফেসবুক অ্যাড একাউন্টগুলো ডিজাবল হচ্ছে ক্রমাগত এর মূল কারন হল ব্র্যান্ডের প্রোডাক্টগুলো প্রমোশনের ব্যাপারে ফেসবুকের কঠোর নীতি এবং কয়েক ধাপে এই ব্যাপারটা নিয়ে ফেসবুকের পলিসি আপডেট হওয়া।

অনেকেই হয়তো জানেন, অনেকেই হয়তো জানেন না, তারপরেও ব্র্যান্ড প্রোডাক্ট প্রমোশনের ব্যাপারে সম্প্রতি আপডেট হওয়া ফেসবুকের পলিসির ব্যাপারে কিছু তথ্য দিচ্ছি।

কীভাবে ফেসবুক অ্যাডের পলিসি ভায়োলেশন না করে ব্র্যান্ডের প্রোডাক্ট নিজের পেইজে বুস্ট করা যায় ?

আগের আপডেটে ফেসবুক বলেছিল আপনি যখনই এ ধরনের প্রোডাক্ট প্রমোশন করবেন ফেসবুকে, সেক্ষেত্রে ব্র্যান্ড কোম্পানিকে সংলিষ্ট পোস্টে ট্যাগ করবেন। পোস্টে ট্যাগ অপশনটা এনাবল করার জন্য আপনাকে ফেসবুকের প্রদত্ত লিঙ্ক এর মাধ্যমে রিকোয়েস্ট পাঠাতে হবে ফেসবুকের নিকট। তবে অবশ্যই আপনার পেইজটি ভেরিফাইড হতে হবে। কিন্তু বর্তমান আপডেটে এটা শিথিল করা হয়েছে। ভেরিফাউড, নন ভেরিফাইড সব পেইজই পারবে অন্য কোন ব্র্যান্ড কোম্পানির ভেরিফাইড পেইজকে ট্যাগ করতে। তবে সবাই অ্যাপ্লাই করলেই যে ফেসবুক ট্যাগ অপশনটি এনাবল করে দিবে তা না। এক্ষেত্রে ফেসবুক পরিষ্কারভাবে বলছে না যে কোন ধরনের স্ট্যান্ডার্ড পেইজগুলো বজায় রাখলে তারা অ্যাপ্রুভ করবে। তবে আমার মতে পেইজের ফলোয়ার, লাইকগুলোর পরিমান এক্ষেত্রে অন্যতম স্ট্যান্ডার্ড হিসেবে প্রাধান্য পাচ্ছে।

আরেকটা কথা বলে রাখি ট্যাগ অপশনটি এনাবল করার পর আপনি যখন সংলিষ্ট ব্র্যান্ড কোম্পানির পেইজটাকে ট্যাগ করে পোস্ট করবেন এবং তারা যদি ব্র্যান্ড কন্টেন্ট শেয়ারের জন্য আপনাকে তাদের লিস্টেড পার্টনার হিসেবে অ্যাপ্রুভ করে তখনই আপনার পোস্টটা লাইভ হবে। এক্ষেত্রে আপনি সংলিষ্ট ব্র্যান্ড পেইজকে রিকোয়েস্ট করতে পারেন তারা যেন পেইজের সেটিংস থেকে আপনাকে ব্র্যান্ড কন্টেন্ট শেয়ারের জন্য তাদের লিস্টেড পার্টনার হিসেবে অ্যাড করে।

আরো বিস্তারিত জানার জন্য নীচে ফেসবুকের অফিসিয়াল রেফারেন্স দিচ্ছি সেগুলো পড়ে নিবেন।

ট্যাগ অপশনটি এনাবল করার জন্য ফেসবুকের কাছে রিকোয়েস্ট পাঠাতে এই লিংকে ভিজিট করুনঃ https://www.facebook.com/help/contact/1865970047013799

আরো তথ্য জানার জন্য এই লিঙ্কগুলো ফলো করুনঃ

১। https://www.facebook.com/facebo…/get-started/branded-content

২। https://www.facebook.com/business/help/788160621327601

৩। https://www.facebook.com/busine…/news/branded-content-update

৪। https://www.facebook.com/business/help/1512279682412364

৫। https://www.facebook.com/business/help/194435257608386

***কোন ব্র্যান্ড প্রোডাক্টের রেপ্লিকা বা ক্লোন প্রোডাক্টের ক্ষেত্রে এটি কার্যকর নয়। রেপ্লিকা প্রোডাক্ট ফেসবুকে বুস্ট করা অ্যাড একাউন্টের জন্য অনেক ঝুকিপূর্ন। কারন যে কোন সময় অ্যাড একাউন্ট চিরতরে ফ্ল্যাগ বা ডিজাবল হয়ে যাবে। ***

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.